ঢাকা, রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ২৩ ১৪৩১

‌নবায়নযোগ্য জ্বালানির প্রসারে উৎসাহ দেয়া হচ্ছে : বিদ্যুৎ প্রতিমন্ত্রী

নিউজ ডেস্ক

প্রকাশিত: ০৯:৫৩, ১৬ জুলাই ২০২৪  

‌নবায়নযোগ্য জ্বালানির প্রসারে উৎসাহ দেয়া হচ্ছে : বিদ্যুৎ প্রতিমন্ত্রী

‌নবায়নযোগ্য জ্বালানির প্রসারে উৎসাহ দেয়া হচ্ছে : বিদ্যুৎ প্রতিমন্ত্রী

নবায়নযোগ্য জ্বালানির প্রসারে উৎসাহ দেয়া হচ্ছে বলে মন্তব্য করেছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। সোমবার (১৫ জুলাই) বাংলাদেশ কোল পাওয়ার জেনারেশন কোম্পানি লিমিটেড ও পিটি পারতামিনা পাওয়ার ইন্দোনেশিয়ার মধ্যকার এক চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।নসরুল হামিদ বলেন, ২০৪১ সালের লক্ষ্য অর্জনে ঐক্যবদ্ধ প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে। পরিষ্কার ও সবুজ জ্বালানি হতে বিদ্যুৎ উৎপাদনকে সরকার অগ্রাধিকার দিচ্ছে। নবায়নযোগ্য জ্বালানির বিভিন্ন উৎস হতে বিদ্যুৎ উৎপাদনের চলমান ৪৭টি প্রকল্প হতে ৩৭৪৯ দশমিক ৭ মেগাওয়াট ও প্রক্রিয়াধীন ৭৯টি প্রকল্প হতে ৯৩১৮ দশমিক ১৫ মেগাওয়াট অর্থাৎ মোট ১২৬টি প্রকল্প হতে ১৩০৬৭ দশমিক ২ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের কার্যক্রম চলমান রয়েছে।

প্রতিমন্ত্রী বলেন, বর্তমানে ১১টি সৌরভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র থেকে ৫২১ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদিত হচ্ছে। বেসরকারি খাতে চলমান প্রকল্পগুলোর মধ্যে ৯টি পিপিএ-আইএ স্বাক্ষরিত প্রকল্পের মোট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ২৬৯ দশমিক ২৭ মেগাওয়াট। বেসরকারি খাতে চলমান প্রকল্পগুলোর মধ্যে ২৯টি এলওআই স্বাক্ষরিত প্রকল্পের মোট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ২ হাজার ৬০৮ মেগাওয়াট।

তিনি বলেন, নবায়নযোগ্য জ্বালানির প্রসারে উৎসাহ দেওয়া হচ্ছে। প্রতিবেশী দেশগুলো হতেও নবায়নযোগ্য উৎস থেকে উৎপন্ন বিদ্যুৎ আমদানির প্রচেষ্টা চলছে। একইসঙ্গে নতুন প্রযুক্তির ব্যবহার বৃদ্ধি ও জমির স্বল্পতা নিয়েও আমরা কাজ করছি।

সর্বশেষ
জনপ্রিয়