ঢাকা, মঙ্গলবার   ১৭ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ১ ১৪৩১

স্মৃতিশক্তি বাড়ায় ভেষজ চা, জেনে নিন বানানোর উপায়

নিউজ ডেস্ক

প্রকাশিত: ০৯:৫০, ১২ আগস্ট ২০২৪  

স্মৃতিশক্তি বাড়ায় ভেষজ চা, জেনে নিন বানানোর উপায়

স্মৃতিশক্তি বাড়ায় ভেষজ চা, জেনে নিন বানানোর উপায়

দৈনন্দিন জীবনে একটু আধটু ভুল হবে এটাই স্বাভাবিক। যেমন কোথাও ভুল করে ছাতা ফেলে আসা খুব সাধারণ বিষয়। তবে যদি দেখা যায়, দিনে দিনে ছোট খাটো ভুলের পরিমাণ বাড়ছে, তবে সতর্ক হওয়া প্রয়োজন। বিশেষত, বয়স বৃদ্ধির সঙ্গে সঙ্গে এই প্রবণতা বাড়লে তা অ্যালঝাইমার্স বা ডিমেনশিয়ার পূর্বলক্ষণ হতেই পারে। এমতাবস্থায় মস্তিষ্কের শক্তি বাড়ায় এমন খাবার দরকার।

বেশি সমস্যা হলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। তবে সমস্যা যদি আয়ত্তে থাকে, রোজের কাজকর্মের চাপে একটুআধটু ভুলে যাওয়া শুরু হয়, তবে মাথা শান্ত রাখতে ও স্মৃতিশক্তি বৃদ্ধিতে চুমুক দিতে পারেন ব্রাহ্মী ও অশ্বগন্ধা চায়ে। এই দুই ভেষজের অনেক গুণ। আয়ুর্বেদ শাস্ত্রে বিভিন্ন রোগ প্রতিরোধে ব্যবহার করা হয় ব্রাহ্মী ও অশ্বগন্ধা।

ব্রাহ্মী

স্মৃতিশক্তি বাড়াতে, স্নায়ুর সমস্যা কমাতে, রোগ প্রতিরোধ শক্তি বাড়াতে সাহায্য করে ব্রাহ্মী। ক্যান্সারের মতো জটিল অসুখকেও কিছুটা ঠেকিয়ে রাখতে পারে এই শাক— এমনই মত অনেকের। তবে মানসিক চাপ কমাতেও এর গুরুত্ব রয়েছে।

অশ্বগন্ধা

মানসিক চাপ কমাতে আয়ুর্বেদ শাস্ত্রে অশ্বগন্ধার ব্যবহার হয়। শরীরে কর্টিসলের মাত্রা ঠিক রাখতে, উদ্বেগ বশে রাখতে এই ভেষজের বিশেষ কার্যকারিতা রয়েছে। স্মৃতিশক্তি বৃদ্ধিতেও অশ্বগন্ধার ব্যবহার হয়ে আসছে বহুকাল ধরেই।

চায়ের গুণ

শুধু মস্তিষ্কই নয়, শরীরও ভালো থাকে এই দুই ভেষজের গুণে। ব্রাহ্মী ও অশ্বগন্ধা চা খেলে উদ্বেগ, চিন্তার সমস্যা মেটার পাশাপাশি, স্মৃতিশক্তিও বাড়বে। অশ্বগন্ধায় থাকা উপাদান দুশ্চিন্তা কমাতে সাহায্য করে। অন্য দিকে, ব্রাহ্মী মনকে শান্ত করে। এই দুই ভেষজেই রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিড্যান্টস। যা শরীরের জন্য ভালো। চিন্তাভাবনা দূর করতে ও শরীর সুস্থ রাখতে পর্যাপ্ত ঘুম জরুরি। কোনো কিছু মনে রাখার জন্যও মস্তিষ্কের বিশ্রাম প্রয়োজন। ঘুমেই বিশ্রাম পায় মাথাও। অশ্বগন্ধা ঘুমের সহায়ক।

কীভাবে বানাবেন ভেষজ চা?

উপকরণ

ব্রাহ্মীর গুঁড়ো - ১ চা চামচ

অশ্বগ্ধার গুঁড়ো - ১ চা চামচ

পানি - ২ কাপ

লেবু অথবা মধু

প্রণালি

একটি পাত্রে ২ কাপ পানি গরম করতে হবে। সেই পানিতে ব্রাহ্মী ও অশ্বগন্ধার গুঁড়ো মিশিয়ে ৫-১০ মিনিট কম আঁচে ফুটিয়ে ছেঁকে নিলেই হয়ে যাবে চা। এর সঙ্গে লেবু অথবা মধু প্রয়োজন মনে হলে যোগ করা যেতে পারে। প্রতিদিন ১ কাপ এই চা খেলে মন শান্ত থাকবে। উদ্বেগ-ক্লান্তি কমবে। ফলে, ভুলে যাওয়ার সমস্যাও মিটবে।

(ঘরোয়া টোটকা ব্যবহারের পরেও যদি ভুলে যাওয়ার সমস্যা দৈনন্দিন জীবনে প্রভাব ফেলতে শুরু করে, তবে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেয়া প্রয়োজন।)

সর্বশেষ
জনপ্রিয়