ঢাকা, মঙ্গলবার   ১৭ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ১ ১৪৩১

সকালে যে ৫ খাবার খাওয়া ক্ষতিকর

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০:১৩, ৩ আগস্ট ২০২৪  

সকালে যে ৫ খাবার খাওয়া ক্ষতিকর

সকালে যে ৫ খাবার খাওয়া ক্ষতিকর

সকালের নাস্তা হলো দিনের প্রথম খাবার। তাই এটি গুরুত্ব সহকারে নেওয়া উচিত। সকালের খাবার বাদ দেওয়া বা খালি পেটে অস্বাস্থ্যকর খাবার খাওয়ার অভ্যাস আপনার স্বাস্থ্যকে নেতিবাচকভাবে প্রভাবিত করতে পারে। সম্প্রতি এক ইনস্টাগ্রাম ভিডিওতে ডাঃ শ্রীরাম নেনে পাঁচটি খাবারের কথা শেয়ার করেছেন যা স্বাস্থ্যের জন্য খুব একটা ভালো নয়। সেসব খাবার হয়তো আপনি অজান্তেই সকালের নাস্তায় খেয়ে নিচ্ছেন আর ডেকে আনছেন শরীরের ক্ষতি। চলুন জেনে নেওয়া যাক কোন খাবারগুলো শরীরের জন্য ক্ষতিকর-

১. সাদা রুটি

অনেকেই সকালের নাস্তায় জ্যাম বা অন্যান্য স্প্রেড দিয়ে সাদা রুটি খান। তবে এটি স্বাস্থ্যকর নয়। সাদা রুটি একটি প্রক্রিয়াজাত খাবার। যদিও এটি দ্রুত এবং সহজে হজম হতে পারে, তবে এর পুষ্টিগুণ কম, মেডিকেল নিউজ টুডে এমনটাই জানিয়েছে। সাদা রুটিতে নিম্ন-মানের কার্বোহাইড্রেট এবং চিনি থাকে যা রক্তে শর্করার মাত্রা বাড়িয়ে দিতে পারে।

২. চিনিযুক্ত সিরিয়াল

বিজ্ঞাপন বা টিভি শো আমাদের বিশ্বাস করাতে পারে যে চিনিযুক্ত সিরিয়াল একটি আদর্শ ব্রেকফাস্ট। তবে আমাদের স্বাস্থ্যের জন্য এই সিরিয়ালগু ক্ষতিকারক হতে পারে। খাদ্যশস্যের পরিশোধিত শস্যে ফাইবার কম থাকে। অত্যধিক যোগ করা চিনি ডায়াবেটিসের সম্ভাব্য ঝুঁকি বাড়াতে পারে।

৩. ফলের রস

ফলের রস রক্তে গ্লুকোজের মাত্রা আস্ত ফলের চেয়ে দ্রুত বৃদ্ধি করে। বিশেষ করে সকালের নাস্তার সময় এগুলো এড়িয়ে চলা উচিত। খালি পেটে ফলের মধ্যে ফ্রুক্টোজের আকারে চিনি লিভারে অতিরিক্ত চাপ সৃষ্টি করতে পারে। রসে প্রক্রিয়াজাত চিনি স্বাস্থ্যের জন্য আরও খারাপ।

৪. প্রক্রিয়াজাত মাংস

প্রক্রিয়াজাত মাংস সাধারণত অস্বাস্থ্যকর বলে মনে করা হয়। হার্ভার্ড হেলথ নোট করেছে যে বেশ কয়েকটি গবেষণায় প্রক্রিয়াজাত মাংস এবং বিভিন্ন ধরণের ক্যান্সারের পাশাপাশি হৃদরোগ এবং ডায়াবেটিসের মধ্যে সংযোগ পাওয়া গেছে। মাংস খেতে চাইলে তাজা মাংস বেছে নেওয়াই ভালো।

৫. মিষ্টি দই

যদিও দই প্রোটিন এবং প্রোবায়োটিকের একটি ভালো উত্স, তবে মিষ্টি দই সকালের নাস্তার জন্য উপযুক্ত নয়। এর পরিবর্তে বাড়িতে টক দই তৈরি করুন। যদি দোকান থেকে কিনতে চান তাহলে সম্পূর্ণ চর্বিযুক্ত এবং মিষ্টিহীন দই বেছে নিন।

সর্বশেষ
জনপ্রিয়