ঢাকা, মঙ্গলবার   ১৭ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ১ ১৪৩১

শরীরচর্চার আগে ও পরের খাবার

নিউজ ডেস্ক

প্রকাশিত: ০৯:৫০, ১১ আগস্ট ২০২৪  

শরীরচর্চার আগে ও পরের খাবার

শরীরচর্চার আগে ও পরের খাবার

সুস্থ থাকতে শরীরচর্চার পাশাপাশি সুষম খাবার খেতে হবে। ডায়েটে পুষ্টিকর খাবার না থাকলে হাজার চেষ্টাতেও ওজন ঝরানো সম্ভব নয়। শরীরচর্চার আগে কিংবা পরে কী খাবার খাওয়া উচিত, তা অনেকেরই জানা নেই।

ভারতীয় ফিটনেস প্রশিক্ষক অরিজিৎ ঘোষাল বলছেন, দিনভর স্বাস্থ্যকর খাবার খেলেও, ব্যায়ামের আগে-পরে খাবারে প্রোটিন, শর্করা, ফ্যাট, ভিটামিন ঠিক মাত্রায় না থাকলে ক্ষতি হবে শরীরেরই।

ব্যায়াম করার আগে

১. ঘরে পাতা টক দই বা ইয়োগার্টের সঙ্গে ফল ও ১ চামচ পিনাট বাটার মিশিয়ে খেতে পারেন।

২. মিষ্টি আলু, কলা, পিনাট বাটার দিয়েও একসঙ্গে খাওয়া যায়।

৩. শরীরে সইলে ডার্ক চকলেট, ব্ল্যাক কফি খেতে পারেন। এতে অতিরিক্ত এনার্জি পাওয়া সম্ভব।

৪. ছাতুর শরবতও খেতে পারেন। তা যেমন পুষ্টি, এনার্জি দেবে, তেমন পেট ভরাও থাকবে অনেকক্ষণ।

৫. নানা ধরনের বাদাম, ড্রাই ফ্রুটসও অল্প খেতে পারেন।

ব্যায়ামের মাঝামাঝি সময়ে

ফিটনেস প্রশিক্ষক গুরুপ্রসাদ বন্দ্যোপাধ্যায়ের মতে, ব্যায়ামের মাঝে পানি ছাড়া আর কিছু না খাওয়াই ভালো। অনেকেই শরীরচর্চার মাঝে ব্ল্যাক কফি খান। তবে এ দেশের আবহাওয়ায় ঘাম ঝরানোর সময়ে ক্যাফেন শরীরের পক্ষে ক্ষতিকর। শরীরচর্চার মাঝেপ্রোটিন শেক বা হোয়ে প্রোটিন না খেয়ে তা শরীরচর্চা শেষ হওয়ার পরের আধা ঘণ্টা থেকে এক ঘণ্টার মধ্যে নেয়া ভালো। তবে তা খাওয়ার আগে চিকিৎসক বা স্পোর্টস নিউট্রিশনিস্টের পরামর্শ নেয়া জরুরি।

ব্যায়াম শেষে

১. ওটস, কলা, পিনাট বাটার, আমন্ড মিশিয়ে খেতে পারেন।

২. কিনোয়া, বেসনের চিল্লা, পালং শাক, বিটরুট বা মাল্টিগ্রেন আটার রুটি খাওয়া যেতে পারে। সঙ্গে রাখুন সবজি, চিকেন বা মাছ বা ডিম। নিরামিষাশী হলে মাশরুম বা পনির খান। তবে সয়াবিন খাবেন না।

৩. ঘরোয়া খাবারের মধ্যে চিঁড়ের পোলাও, সুজি বা ডালিয়ার খিচুড়ি খেতে পারেন। বয়স্ক ও ডায়াবেটিক হলে মুড়ি খাবেন না।

খাওয়াদাওয়া সেরেই ভরা পেটে ব্যায়াম করা শরীরের পক্ষে ক্ষতিকর। শরীরচর্চা করার অন্তত এক-দুই ঘণ্টা আগে খেয়ে নিন। আবার ব্যায়ামের অন্তত আধা ঘণ্টা পরে খান। শরীরচর্চার পরে মাসল হাঙ্গার হয়, সে সময়ে ব্যালান্সড মিল দরকার। সকালের দিকে খালি পেটেও ব্যায়াম করতে পারেন। তবে ব্যায়ামের পরে সলিড খাবার খাওয়ার আগে ডিটক্স ওয়াটার খেতে হবে। এক গ্লাস পানিতে দারুচিনি, কাঁচা হলুদ, গোটা জিরা, চিয়া সিডস ও আপেল ফুটিয়ে নিলেই পাবেন ডিটক্স ওয়াটার। তবে বিশেষজ্ঞের পরামর্শ বাঞ্ছনীয়।

সর্বশেষ
জনপ্রিয়