ঢাকা, মঙ্গলবার   ১৭ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ১ ১৪৩১

ময়মনসিংহে শিক্ষার্থীদের রং-তুলিতে বদলে গেছে দেয়ালের চিত্র

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০:২১, ১২ আগস্ট ২০২৪  

ময়মনসিংহে শিক্ষার্থীদের রং-তুলিতে বদলে গেছে দেয়ালের চিত্র

ময়মনসিংহে শিক্ষার্থীদের রং-তুলিতে বদলে গেছে দেয়ালের চিত্র

ময়মনসিংহ নগরীর দেয়ালে দেয়ালে শিল্পকর্ম আঁকছেন স্কুল-কলেজের শিক্ষার্থীরা। ‘যাও পাখি যারে উড়ে’, ‘সুবোধ তুই ফিরে আয়’, ‘ভোর হয়ে গেছে’— এমন নানান প্রতিবাদী উক্তি আর বিভিন্ন চিত্রশৈলীতে বর্ণিল হয়ে উঠেছে ময়মনসিংহ নগরী।

গতকাল রোববার (১১ আগস্ট) নগরীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, কেউ দেয়াল ঘষে পরিষ্কার করছেন, কেউবা সেখানে রঙের প্রলেপ দিচ্ছেন। কেউবা সেই প্রলেপ দেওয়া জায়গায় আঁকছেন লাল-সবুজের পতাকা। কেউ আবার ব্যস্ত স্লোগান লেখায়।

নগরীর টাউন হল মোড়, সৈয়দ নজরুল ইসলাম কলেজ, মুসলিম গার্লস স্কুল অ্যান্ড কলেজসহ বিভিন্ন এলাকার জরাজীর্ণ দেয়াল রং-তুলির আঁচড়ে বর্ণিল হয়ে উঠেছে। শিক্ষার্থীদের ২০ থেকে ২৫টি ছোট ছোট দল সেখানে এই আঁকাআঁকির কাজ করছে। এমন দৃষ্টিনন্দন গ্রাফিতিতে চোখ জুড়ে যায় নগরবাসীর। একটা সময় এসব দেয়ালে বিভিন্ন পণ্যের বাহারি বিজ্ঞাপনের পসরা ছিল। তার পরিবর্তে আজ সেখানে শিক্ষার্থীদের রং-তুলির আঁচড়ে ফুটে তুলেছে বিভিন্ন চিত্র আর সমাজ সংস্কারমূলক উক্তি। শিক্ষার্থীরা নিজেরা চাঁদা তুলে এসব গ্রাফিতির অর্থের জোগান দিচ্ছেন। আর শিক্ষার্থীদের এমন কাজকর্মের সাধুবাদ জানিয়ে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ আগামীর সুন্দর বাংলাদেশের স্বপ্নের সারথি হতে যাচ্ছেন, এমন প্রত্যাশা তাদের।

শিক্ষার্থীরা বলেন, দেশটাকে আমরা রঙিন করে সাজাতে চাই। দেশের বীরত্বগাঁথা দিয়ে ভরে ফেলতে চাই দেয়ালগুলো। নগরীর বিভিন্ন জায়গায় আমরা একসঙ্গে কাজ করছি, শহরের বিভিন্ন জায়গায় দেয়ালে গ্রাফিতির মাধ্যমে বার্তা পৌঁছে দিতে চাচ্ছি সবার কাছে, দেশটাকে যেন নতুনভাবে পরিচালিত করতে পারি।

এ বিষয়ে নগরীর মুসলিম বালিকা গার্লস স্কুলের সহকারী শিক্ষক সামসুদ্দিন সাইদ বলেন, শিক্ষার্থীরা জাতি গঠনের জন্য একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে, যা প্রশংসনীয়। তারা যে ইতিহাস রচনা করেছে, দেয়াল লিখনের মাধ্যমে বিশ্ববাসীকে যে বার্তা পৌঁছে দিতে চাচ্ছে, তা ইতিহাসে অবিস্মরণীয় হয়ে থাকবে।

নগরীর গ্রাফিতি শিল্পী শামীম আশরাফ বলেন, গ্রাফিতি হচ্ছে অন্যায় ও বেআইনি বিষয়ের বিপক্ষে প্রতিবাদের ভাষা তৈরি করার অন্যতম শক্তি। পৃথিবীর সব থেকে বড় শিল্পের প্রতিবাদ হচ্ছে গ্রাফিতি, এর ভেতর দিয়ে একজন শিল্পী তার প্রতিবাদের ভাষা ফুটিয়ে তুলতে পারে। বর্তমানে শিক্ষার্থীদের আঁকা যে সব দেয়াল চিত্র দেখা যাচ্ছে, সেখানে এত সুন্দর কথা লেখা আছে তা যে কারও চিন্তাকে আরও শক্তিশালী করে তুলবে।

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়