ঢাকা, রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ২৩ ১৪৩১

মে মাসে রেমিট্যান্স ছাড়াল ২ বিলিয়ন ডলার : কেন্দ্রীয় ব্যাংক

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০:৪১, ২ জুন ২০২৪  

মে মাসে রেমিট্যান্স ছাড়াল ২ বিলিয়ন ডলার : কেন্দ্রীয় ব্যাংক

মে মাসে রেমিট্যান্স ছাড়াল ২ বিলিয়ন ডলার : কেন্দ্রীয় ব্যাংক

কেন্দ্রীয় ব্যাংক ডলারের আনুষ্ঠানিক বিনিময় দর এক দিনে ৭ টাকা বাড়িয়ে ১১৭ টাকা করার পর থেকেই রেমিট্যান্স বাড়তে শুরু করেছে। তবে ব্যাংকগুলো এখন রেমিট্যান্সের ডলার সর্বোচ্চ ১১৮ থেকে ১১৯ টাকা করে কিনছে। মে মাসে দেশে আসা রেমিট্যান্সের পরিমাণ ২১৪ কোটি ডলার বা ২ বিলিয়ন ডলার পার করেছে, যা গত বছরের একই সময়ের তুলনায় ৩৮ শতাংশ বেশি। গত বছরের একই সময়ে যার পরিমাণ ছিল ১৫৫ কোটি ডলার।এ নিয়ে টানা দুই মাস ২০০ কোটি ডলারের বেশি রেমিট্যান্স বৈধ চ্যানেলের মাধ্যমে পেল বাংলাদেশ। এর আগে গত এপ্রিলে ২০৪ কোটি ডলার রেমিট্যান্স এসেছিল দেশের ব্যাংক-চ্যানেলে। কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে, মে মাসে রেমিট্যান্স এসেছে ২১৪ কোটি ডলার। গত বছরের মে মাসের একই সময়ে রেমিট্যান্স এসেছিল ১৫৫ কোটি ডলার।

চলতি অর্থবছরের জুলাই থেকে মে পর্যন্ত রেমিট্যান্স এসেছে ২ হাজার ১২৬ কোটি ডলার। গত অর্থবছরের একই সময় শেষে রেমিট্যান্স এসেছিল ১ হাজার ৯২৭ কোটি ডলার। অর্থাৎ রেমিট্যান্সের প্রবৃদ্ধি হয়েছে ১০.৩ শতাংশ।

বেসরকারি কয়েকটি ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তারা জানান, কেন্দ্রীয় ব্যাংক ডলারের আনুষ্ঠানিক বিনিময় দর এক দিনে ৭ টাকা বাড়িয়ে ১১৭ টাকা করার পর থেকেই রেমিট্যান্স বাড়তে শুরু করেছে। তবে ব্যাংকগুলো এখন রেমিট্যান্সের ডলার সর্বোচ্চ ১১৮ থেকে ১১৯ টাকা করে কিনছে। এর সঙ্গে ২.৫ শতাংশ সরকারি প্রণোদনা যুক্ত হয়ে ডলারপ্রতি কমপক্ষে ১২১ টাকা করে পাচ্ছেন রেমিটাররা।

সর্বশেষ
জনপ্রিয়