ঢাকা, মঙ্গলবার   ১৭ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ১ ১৪৩১

ব্যাংক থেকে দুই লাখ টাকার বেশি তোলা যাবে না : বাংলাদেশ ব্যাংক

নিউজ ডেস্ক

প্রকাশিত: ০৯:৪৬, ১১ আগস্ট ২০২৪  

ব্যাংক থেকে দুই লাখ টাকার বেশি তোলা যাবে না : বাংলাদেশ ব্যাংক

ব্যাংক থেকে দুই লাখ টাকার বেশি তোলা যাবে না : বাংলাদেশ ব্যাংক

দেশের চলমান পরিস্থিতিতে ব্যাংক থেকে গ্রাহকদের নগদ দুই লাখ টাকার বেশি উত্তোলনের অনুমতি না দেওয়ার নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংকের এক ঊর্ধ্বতন কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেছেন।

এর আগে বৃহস্পতিবার (৮ আগস্ট) এক হিসাব থেকে এক লাখের বেশি নগদ টাকা উত্তোলন করা যাবে না বলে নির্দেশনা দেওয়া হয়েছিল। এ সিদ্ধান্ত শুধু ওই দিনের জন্য প্রযোজ্য ছিল। তবে যেকোনো পরিমাণ টাকা অন্য হিসাবে স্থানান্তর ও ডিজিটাল লেনদেন করতে পারবেন গ্রাহক।

কেন্দ্রীয় ব্যাংকের এক কর্মকর্তা জানান, নিরাপত্তার স্বার্থে চলতি সপ্তাহে ব্যাংক থেকে দুই লাখ টাকার বেশি নগদ উত্তোলন করা যাবে না। সিদ্ধান্তটি শুধু চলতি সপ্তাহের জন্য প্রযোজ্য হবে। পাশাপাশি সন্দেহজনক লেনদেন বন্ধ রাখাও নির্দেশনা দেওয়া হয় ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকদের (এমডি)। তবে নগদ টাকা দুই লাখের বেশি উত্তোলন করতে না পারলেও যেকোনো পরিমাণ টাকা অন্য হিসাবে স্থানান্তর ও ডিজিটাল লেনদেন করতে পারবেন গ্রাহক।জুলাই থেকে চলমান বৈষম্যবিরোধী আন্দোলনে সরকার পতনের পর দেশজুড়ে এক ধরনের অস্থিরতা তৈরি হয়। শেখ হাসিনা সরকারের পতনের পর নগদ টাকা উত্তোলনের চাপ কিছুটা বেড়ে যায়। বিশেষ করে আওয়ামীপন্থি ব্যবসায়ী ও রাজনৈতিক পরিবার থেকে নগদ টাকা উত্তোলন বেশি হচ্ছে মর্মে অভিযোগ আসে কেন্দ্রীয় ব্যাংক কর্মকর্তাদের কাছে। এসব অর্থ যাতে কোনোভাবেই অবৈধ কাজে ব্যবহৃত না হয়, সেজন্য নগদ টাকা উত্তোলনের সীমা বেঁধে দেওয়া হয় বলে জানান কেন্দ্রীয় ব্যাংকের এক কর্মকর্তা।

সর্বশেষ
জনপ্রিয়