ঢাকা, মঙ্গলবার   ১৭ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ১ ১৪৩১

তৈলাক্ত ত্বকের জন্য চাই কোন ধরনের প্রাইমার

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০:৪২, ৭ আগস্ট ২০২৪  

তৈলাক্ত ত্বকের জন্য চাই কোন ধরনের প্রাইমার

তৈলাক্ত ত্বকের জন্য চাই কোন ধরনের প্রাইমার

অনেকেরই তৈলাক্ত ত্বক হয়ে থাকে। তৈলাক্ত ত্বকে বড় বড় লোমকূপ থাকে এবং তা থেকে ব্রণ, ত্বকের ময়লা, ঘাম বের হতেই থাকে। ফলে সঠিক পদ্ধতি বা ভালো মানের পণ্য ব্যবহার না করে মেকআপ করলে মেকআপ গলে যাওয়া, ঘামের সঙ্গে সরে যাওয়া, ছাই বর্ণের হয়ে যাওয়া বা ছোপ ছোপ হয়ে দলা পাকিয়ে যাওয়ার মত বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হয়। সাজার সময়ে কিছু ছোটখাটো ভুলের কারণে এমনটা ঘটে আপনার সঙ্গে। মেকআপের সময় কোন টোটকা মানলে দীর্ঘক্ষণ ঠিক থাকবে?

ফাউন্ডেশন, কনসিলার, কম্প্যাক্ট সব কিছু ধাপে ধাপে ব্যবহার করলেও অনেকেই মেকআপ করার সময়ে প্রাইমার বাদ দিয়ে দেন। এতেই সমস্যা বাড়ে। চেহারায় ফুরফুরে ভাব আনতে প্রাইমার কাজে আসে। খুব সাজতে ইচ্ছা না করলে প্রাইমারের উপর ফাউন্ডেশন আর সেটিং পাউডার দিয়েও তৈরি করতে পারেন সাজ। প্রাইমার ত্বক চকচকে করে তোলে, সাজে উজ্জ্বলতা আসে। মেকআপ দীর্ঘক্ষণ টিকিয়ে রাখতেও প্রাইমারের জুড়ি মেলা ভার।

জেনে নিন তৈলাক্ত ত্বকে কোন প্রাইমার ব্যবহার করবেন-

১. প্রাইমার বিভিন্ন ধরনের হয়। তবে তৈলাক্ত ত্বকের সমস্যা থাকলে ম্যাটিফায়িং প্রাইমার ব্যবহার করা শ্রেয়। এই প্রাইমার মুখের তেলতেলে ভাব কাটাতে সাহায্য করে, উন্মুক্ত রন্ধ্রের (ওপেন পোর্‌স) সমস্যা থাকলে সেই দাগ আবছা করতেও এই প্রাইমার বেশ ভালোই কাজে আসে। অনেকের ক্ষেত্রে মুখে ঠিকঠাক বসে না সেই মেকআপ। তবে ম্যাটিফায়িং প্রাইমার ব্যবহার করলে সেই সমস্যা হয় না। মেকআপ খুব সহজেই মুখের সঙ্গে মিলিয়ে যায়। মেকআপ দীর্ঘক্ষণ টিকিয়ে রাখতেও কাজে আসে এই প্রাইমার।

২. তৈলাক্ত ত্বকে প্রাইমার মিস্টও ব্যবহার করতে পারেন। ফাউন্ডেশন ব্যবহারের আগে এই মিস্ট ব্যবহার করলে ত্বকের আর্দ্রতা বজায় থাকে।

৩. তৈলাক্ত ত্বকের জন্য প্রাইমার কেনার আগে দেখে নিন সেটা ‘অয়েল ফ্রি’ কি না। ‘অয়েল ফ্রি প্রাইমার’ তেলের বদলে গ্লিসারিন ও হাইলোরিউনিক অ্যাসিডের মতো উপাদান থাকে, যা ত্বককে আর্দ্র রাখতে সাহায্য করে।

৪. তৈলাক্ত ত্বকের জন্য ‘সিলিকন-বেস্ড প্রাইমার’ ও বেশ ভালো। ত্বকে মসৃণ ভাব আনতে সাহায্য করে এই ধরনের প্রাইমার, শুধু তা-ই নয়, এই প্রাইমার ত্বকে তেলের পরিমাণ রোধ করতেও বেশ উপকারী

৫. ‘ওয়াটার বেসড প্রাইমার’ ও কিন্তু তৈলাক্ত ত্বকের জন্য বেশ উপকারী। এই প্রাইমার খুব সহজেই ত্বকের সঙ্গে মিলিয়ে যায়। এতে কোনও রকম তেল থাকে না।

সর্বশেষ
জনপ্রিয়