ঢাকা, মঙ্গলবার   ১৭ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ১ ১৪৩১

জামরুল কেন খাওয়া উচিত

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৫:০৬, ৯ আগস্ট ২০২৪  

জামরুল কেন খাওয়া উচিত

জামরুল কেন খাওয়া উচিত

জামরুল আমাদের দেশে পরিচিত একটি ফল। মৌসুমি এই ফলটি বছরের নির্দিষ্ট মৌসুমে সহজলভ্য থাকে। একটু ভিন্ন স্বাদের কারণে অনেকে জামরুল খেতে না চাইলেও এর রয়েছে অনেক পুষ্টিগুণ। জামরুলের মৌসুমে নিয়মিত জামরুল খেলে মিলবে বেশ কিছু স্বাস্থ্য উপকারিতা।

জামরুলের পুষ্টি উপাদান

জামরুল জলীয় ফল। এর মধ্যে প্রচুর পরিমাণে জল ছাড়াও রয়েছে কিছু জরুরি প্রোটিন, গুরুত্বপূর্ণ ভিটামিন যেমন বি ও সি, ম্যাগনেসিয়াম সোডিয়াম, সালফার, ক্যালসিয়াম, আয়রন ফসফরাস ইত্যাদি খনিজ পদার্থ। এই খনিজ পদার্থ গুলি শরীরের বেশ কিছু উপকারে প্রয়োজন হয় নিয়মিত। এছাড়াও অবশ্যই উল্লেখ করার মতো দিক হল জামরুলের অ্যান্টিঅক্সিডেন্ট ও ডায়েটারি ফাইবার।

জামরুলের উপকারিতা

১. স্ট্রোকের ঝুঁকি কমায়: রক্তের কোলেস্টরল নিয়ন্ত্রণে রেখে হার্টে ব্লকেজের আশঙ্কা জামরুল কমিয়ে দেয় অনেকটাই। তাই স্ট্রোকের ঝুঁকি কমাতে জামরুল না খেলেই নয়।

২. লিভার সুস্থ রাখে: জামরুলের মধ্যে হেপাটোপ্রটেক্টিভ এলিমেন্ট রয়েছে। এটি লিভারের টক্সিন বার করে দেয়। ফলে লিভারের অসুখ হয় না সহজে।

৩. হাড় মজবুত করে: জামরুল শরীরে ক্যালসিয়ামের জোগান ঠিক রাখে। ফলে হাড় মজবুত থাকে।

৪. অস্টিয়োপোরোসিস ঠেকায়: মহিলাদের মধ্যে এই রোগ বেশি দেখা যায় একটা বয়সের পর। জামরুল অস্টিওপোরেসিসসহ হাড়ের নানা সমস্যা ঠেকায়।

৫. কোষ্ঠকাঠিন্য সারায়: জামরুলে পর্যাপ্ত ডায়েটারি ফাইবার রয়েছে। এই ফাইবার হজম ঠিকমতো হতে সাহায্য করে। ফলে কোষ্ঠকাঠিন্য, পেট ফাঁপা  থেকে সহজে রক্ষা পাওয়া যায়।

৬. কোলেস্টেরল কমায়: জামরুলে মধ্যে নিয়াসিন রয়েছে যা কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখে। পাশাপাশি এটি রক্তে ভাল এইচডিএল কোলেস্টেরল বাড়ায় এবং খারাপ কোলেস্টেরল কমায়।

৭. রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ায়: জামরুলে বিভিন্ন অ্যান্টিঅক্সিডেন্ট এবং শক্তিশালী ভিটামিন সি আছে। এটি হোয়াইট ব্লাড সেল তৈরি করে।অ্যান্টিঅক্সিডেন্ট শরীরে জমে থাকা টক্সিন দূর করে। ফলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে।

সর্বশেষ
জনপ্রিয়