ঢাকা, রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ২৩ ১৪৩১

কোন ধরনের লবণ স্বাস্থ্যের জন্য উপকারী?

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০:০৩, ১৬ জুলাই ২০২৪  

কোন ধরনের লবণ স্বাস্থ্যের জন্য উপকারী?

কোন ধরনের লবণ স্বাস্থ্যের জন্য উপকারী?

রান্না লবণ ছাড়া হয় না। রান্নায় সাধারণত সাদা লবণ ব্যবহার করা হয়। আবার সালাদে বা স্ন্যাক্সে বা অ্যাসিডিটি কমাতে গোলাপি বা কালো লবণ ব্যবহার হয়। তবে কেবল সাদা, গোলাপি বা কালো নয়, বাজারে মোট ৮ ধরনের লবণ পাওয়া যায়। যেমন, সাদা, কালো, গোলাপি, টেবিল, অ্যালয়, কোশার, স্মোকড এবং পার্সলে লবণ। এগুলোর মধ্যে প্রতিটির আলাদা গুণ ও কার্যকারিতা রয়েছে।

কোনটি স্বাস্থ্যের জন্য সবচেয়ে বেশি উপকারী, জেনে নিন।

টেবিল লবণ

টেবিল লবণ হলো সহজলভ্য এবং সবচেয়ে বেশি ব্যবহৃত। এতে কোনপ্রকার দূষিত কিছু নেই এবং এটি দানাও সূক্ষ্ম। অনেক প্রক্রিয়াকরণের পর এটি প্রস্তুত করা হয়। এই কারণেই এত দানাদার ও আলগা হয় সাদা লবণ। আজকাল বাজারে যেসব টেবিল লবণ পাওয়া যায় তার বেশিরভাগই আয়োডিনের সঙ্গে মেশানো, যা থাইরয়েডের মতো সমস্যা থেকে রক্ষা করতে সাহায্য করে। আয়োডিন শিশুদের ভালো মস্তিষ্কের বৃদ্ধির জন্যও উপকারী বলে মনে করা হয়। তবে এই লবণের বেশি ব্যবহার স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক হতে পারে।

কালো লবণ

এটি একটি হিমালয় লবণ, যাকে সাধারণ ভাষায় কালো লবণ বলা হয়। এই লবণ তৈরিতে অনেক ধরনের মশলা, বীজ এবং গাছের ছাল ব্যবহার করা হয়। কালো লবণ আগুনে দীর্ঘ সময় ধরে তৈরি করা হয়, যার ফলে এটি এই রং পায়। এটি পেট ফাঁপা, কোষ্ঠকাঠিন্য, অ্যাসিডিটি ইত্যাদির মতো সমস্যাগুলোর ওষুধ হিসেবে কাজ করে। 

গোলাপি লবণ

বেশিরভাগ মানুষ গোলাপি লবণকে শিলা লবণ হিসেবে চেনেন। এই লবণ পাকিস্তানের হিমালয়ের তীরে খনন করে পাওয়া যায়। এই লবণ সবচেয়ে বিশুদ্ধ এবং সেরা হিসেবে বিবেচিত হয়। এটি আমাদের শরীরের জন্য খুব উপকারী বলে মনে করা হয়। এতে প্রায় ৮৪টি প্রয়োজনীয় খনিজ রয়েছে। এটি খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করলে অনেক শারীরিক সমস্যা থেকে সুরক্ষিত থাকবেন। শিলা বা গোলাপী লবল রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে। এই লবণ দিয়ে রান্না করতে পারেন এবং এটি আপনার প্রতিদিনের খাবারে আলাদাভাবে অন্তর্ভুক্ত করতে পারেন।

সর্বশেষ
জনপ্রিয়