ঢাকা, রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ২৩ ১৪৩১

ওজন কমাতে উপকারী তরমুজের বীজ

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০:১৪, ১৭ জুলাই ২০২৪  

ওজন কমাতে উপকারী তরমুজের বীজ

ওজন কমাতে উপকারী তরমুজের বীজ

ত্বকের সুস্বাস্থ্যের জন্য তরমুজ বেশ উপকারী। গ্রীষ্মকালীন এই ফলের রস আমাদের ত্বকের পানিশূন্যতা দূর করে। তরমুজে রয়েছে প্রচুর ভিটামিন এ, বি, সি। ভিটামিন এ শুধু ত্বক নয়, চোখ, চুল, নখ, দাঁতসহ সব অঙ্গের পুষ্টির জন্য খুবই জরুরি। গ্রীষ্মকালীন এই ফলে পানি রয়েছে শতকরা প্রায় ৯৩-৯৫ ভাগ। এছাড়াও তরমুজের বীজ খেলে ওজন নিয়ন্ত্রণে থাকে, সে কথা অনেকেই জানেন না। 

পুষ্টিবিদেরা বলছেন, তরমুজের বীজে প্রচুর পরিমাণে খনিজ রয়েছে। প্রোটিন, ভিটামিন, ভালোমানের ফ্যাট, সেই সঙ্গে ম্যাগনেশিয়াম, পটাশিয়াম, জিঙ্ক এবং আয়রনের মতো জরুরি বেশ কিছু খনিজ রয়েছে এই বীজে। এসব খনিজ বিপাকহার বৃদ্ধি করতে সাহায্য করে। এছাড়া রয়েছে ওমেগা-৩ এবং ওমেগা-৬ ফ্যাটি অ্যাসিড। হার্ট ভালো রাখার পাশাপাশি ওজন নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করে এই উপাদানগুলি।

ওজন নিয়ন্ত্রণে রাখতে প্রোটিনের বিশেষ ভূমিকা রয়েছে। কারণ, এই উপাদানটি বার বার খিদে পাওয়ার প্রবণতা রুখে দেয়। যেহেতু তরমুজের বীজে প্রোটিনের পরিমাণ বেশি, তাই ডায়েটে এই বীজ রাখাই যায়।

তরমুজের বীজে ফাইবারের পরিমাণও বেশি। এটি কোষ্ঠ পরিষ্কার রাখতে সাহায্য করে। হজম সংক্রান্ত সমস্যা ঠেকিয়ে রাখতেও সাহায্য করে এই বীজ।

পেট ভরবে, কিন্তু বেশি ক্যালোরি শরীরে যাবে না। এমন খাবারের সন্ধানে থাকেন স্বাস্থ্য সচেতনেরা। সে দিক থেকেও তরমুজের বীজ নিরাপদ। কারণ, এই বীজে ক্যালোরি প্রায় নেই বললেই চলে।

কীভাবে খাবেন তরমুজের বীজ?

শুকনো খোলায় ভাজা তরমুজের বীজ সামান্য লবণ, গোলমরিচ ছড়িয়ে খাওয়া যেতেই পারে। সকালে স্মুদি খাওয়ার অভ্যাস রয়েছে অনেকের। সেই পানীয় তরমুজের বীজ মিশিয়ে খেতে পারেন। এছাড়া ফ্রুট স্যালাডের উপরেও এই বীজ ছড়িয়ে খেতে পারেন। 

সর্বশেষ
জনপ্রিয়