ঢাকা, মঙ্গলবার   ১৭ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ১ ১৪৩১

ইতিহাস গড়েই অলিম্পিক থেকে অবসর নিলেন মা লং

নিউজ ডেস্ক

প্রকাশিত: ০৯:২৪, ১১ আগস্ট ২০২৪  

ইতিহাস গড়েই অলিম্পিক থেকে অবসর নিলেন মা লং

ইতিহাস গড়েই অলিম্পিক থেকে অবসর নিলেন মা লং

সোনায় মুড়িয়ে রাখার মতো ক্যারিয়ার তার। কি নেই ক্যারিয়ারে? তিনবার হয়েছেন বিশ্ব চ্যাম্পিয়ন, একমাত্র পুরুষ খেলোয়াড় হিসেবে জিতেছেন ডাবল গ্র্যান্ড স্লাম। এছাড়া সর্বোচ্চ ৬৪ মাস বিশ্ব র‍্যাঙ্কিংয়ের ১ নম্বরে থেকেছেন। তবুও একটা আক্ষেপ ছিল।

প্যারিসে সেটা পূরণ করেই অলিম্পিক থেকে অবসরে গেলেন চীনের টেবিল টেনিস কিংবদন্তি মা লং। তার শেষ চাওয়া ছিল চীনের হয়ে অলিম্পিকে সবচেয়ে বেশি পদক জেতা। প্যারিসে সেই ইচ্ছা পূরণ হতেই অলিম্পিক থেকে সরে দাঁড়িয়েছেন তিনি।

অর্থাৎ আর কখনো বৈশ্বিক এই আসরে দেখা যাবে না মা লংকে। ছেলেদের দলগত টেবিল টেনিস ফাইনালে সুইডেনকে ৩-০ ম্যাচ পয়েন্টে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে চীন। এর মধ্য দিয়ে চীনের হয়ে রেকর্ড ৬টি সোনা জয়ের কীর্তি গড়েছেন লং।

এত দিন ৫টি করে সোনা জিতে মা লংয়ের সঙ্গে যৌথভাবে শীর্ষে ছিলেন দুই ডাইভার উ মিনজিয়া ও চেন রুওলিন এবং জিমন্যাস্ট জু কাই। বয়স ৩৬ ছুঁই ছুঁই। অলিম্পিককে বিদায় বললেও জাতীয় দলের হয়ে খেলবেন লং।

২০২৮ লস অ্যাঞ্জেলেস অলিম্পিকের সময় লংয়ের বয়স হবে ৪০-এর কাছাকাছি। নিজেকে সেই অলিম্পিকে দেখছেন না এই কিংবদন্তি। প্যারিসে অনন্য কীর্তি গড়ার পর জানিয়ে দিয়েছেন, এটাই শেষ অলিম্পিক।

সর্বশেষ
জনপ্রিয়