ঢাকা, রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ২৩ ১৪৩১

ইতিহাস গড়ে ইউরো চ্যাম্পিয়ন স্পেন

নিউজ ডেস্ক

প্রকাশিত: ০৯:০৯, ১৫ জুলাই ২০২৪  

ইতিহাস গড়ে ইউরো চ্যাম্পিয়ন স্পেন

ইতিহাস গড়ে ইউরো চ্যাম্পিয়ন স্পেন

শেষ পর্যন্ত ইতিহাস গড়েই ইউরো ২০২৪ এর শিরোপা তুলে নিল লুইস দে লা ফুয়েন্তের স্পেন। ইংল্যান্ডকে ২-১ গোলে হারিয়ে টুর্নামেন্টের একমাত্র দল হিসেবে এখন চারটি শিরোপার মালিক এখন স্প্যানিশরাই।

১৯৬৬ সালের পর কোনো বৈশ্বিক বা মহাদেশীয় শিরোপা জিততে পারেনি ইংলিশরা। ২০২০ ইউরোর পর আজ আরও একবার ফাইনালের মঞ্চে শিরোপা খরা কাটানোর খুব কাছে ছিল ইংল্যান্ড। তবে আবারও হলো স্বপ্নভঙ্গ। ৫৮ বছরের শিরোপা খরা কাটানো এবং ইউরোতে নিজেদের প্রথম শিরোপা তুলে ধরা আর হলো হ্যারি কেইনদের।

অপরদিকে টুর্নামেন্টের শুরু থেকেই দারুণ ছন্দে থাকা স্পেন আসর শেষ করল অপরাজিত থেকেই। ইউরোর ইতিহাসে এই নজির নেই আর কোনো দলেরই। ইংল্যান্ডকে হারিয়ে শিরোপা তুলে ধরার মাধ্যমে রেকর্ডের খাতায়ও নাম লেখাল লা ফুয়েন্তের শিষ্যরা। একমাত্র দল হিসেবে চারটি ইউরো শিরোপার দখলদার এখন স্পেন।

বার্লিনের মাঠে আজ ফাইনালের শুরুটা ছিল কিঞ্চিত পানসে। দুই দলের কেউই প্রথমার্ধে বড় কোনো গোলের সুযোগ তৈরি করতে পারেনি, গোলের দেখাও পায়নি। ১২তম মিনিটে প্রথম আক্রমণে যায় স্পেন, তবে ইংলিশ ডিফেন্ডারদের সুবাদে লক্ষ্যে শট করতে ব্যর্থ হন নিকো। ঠিক তার পরের মিনিটের প্রথমবারের মতো ক্রস করে গোলের সুযোগ বানিয়ে দেন ওয়াকার। তবে ডি-বক্সে তার সতীর্থ কেউই বল পায়ে পাননি। গোলশূন্য ড্র থেকেই শেষ হয় প্রথমার্ধ।

বিরতির পর যেন নতুন উদ্যমে মাঠে নামে স্পেন। নামার মিনিট দুয়েকের মধ্যেই ইয়ামালের বাড়ানো বল নৈপুণ্যের সঙ্গে জালে জড়ান উইলিয়ামস। এগিয়ে যায় স্পেন, একইসঙ্গে যেন জেগে উঠে তাদের মনোবল। পরপর কয়েকটি সুযোগ তৈরি করে তারা।

পাল্টা আক্রমণে যায় ইংল্যান্ড, একাধিকবার গোলের উদ্দেশ্যে এগিয়ে অবশেষে তারা সফল হয় ৭৩তম মিনিটে। ক্রস থেকে পাওয়া বল ডিফ্লেক্ট হয়ে ডি-বক্সের বাইরের দিকে চলে যায়। বেশ খানিকটা দূর থেকে দৌড়িয়ে এসে বল না থামিয়েই বা পায়ে মাটি ঘেষিয়ে দুর্দান্ত এক শট নেন ইংলিশ ডিফেন্ডার কোল পালমার। ব্যর্থ হন স্পেনের গোলরক্ষক। ১-১ সমতায় জমে ওঠে ম্যাচ!

দু'দলই এরপর পালাক্রমে আক্রমণ করতে থাকে। তবে ম্যাচের শেষভাগে যেন জ্বলে ওঠে স্পেন। একের পর এক আক্রমণে দিশেহারা করে তোলে ইংলিশ ডিফেন্ডারদের। ৮৬তম মিনিটে কুকুরেয়ার ক্রস থেকে জয়সূচক গোলটি করেন বদলি হিসেবে নামা ওয়ারজাবাল। শেষ কয়েক মিনিটে আর গোল শোধ দিতে না পারায় হারের হতাশা নিয়েই মাঠ ছাড়তে হয় ইংল্যান্ডকে।

সর্বশেষ
জনপ্রিয়