ঢাকা, রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ২৩ ১৪৩১

আর্জেন্টিনার ঐতিহাসিক হ্যাটট্রিক শিরোপার হাতছানি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০:৪৯, ১৪ জুলাই ২০২৪  

আর্জেন্টিনার ঐতিহাসিক হ্যাটট্রিক শিরোপার হাতছানি

আর্জেন্টিনার ঐতিহাসিক হ্যাটট্রিক শিরোপার হাতছানি

সোমবার পর্দা নামতে যাচ্ছে আমেরিকা মহাদেশের সবচেয়ে বড় ফুটবল আসর ‘কোপা আমেরিকা’র। ৪৮তম আসরের এই ফাইনালে সকাল ৬টায় মুখোমুখি হতে যাচ্ছে আর্জেন্টিনা-কলম্বিয়া। জমজমাট এই ফাইনাল অনুষ্ঠিত হবে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার মিয়ামি গার্ডেন্সের হার্ডরক স্টেডিয়ামে। 
১ নম্বর ফিফা র‌্যাঙ্কিংধারী আর্জেন্টিনা হচ্ছে এই আসরের বর্তমান এবং উরুগুয়ের সঙ্গে যৌথভাবে সর্বোচ্চ ১৫ বারের চ্যাম্পিয়ন। আজ তারা জিততে পারলে ১৯৯১ ও ১৯৯৩ সালের মতো আবারও টানা দু’বার কোপার চ্যাম্পিয়ন হবে। শুধু তাই নয়, স্পেনের পর দ্বিতীয় কোন দল হিসেবে টানা দুটি মহাদেশীয় ও একটি বিশ্বকাপ জেতার কীর্তি গড়ারও সুযোগ হাতছানি দিচ্ছে ‘লা আলবিসেলেস্তে’দের। পক্ষান্তরে একবারের (২০০১) কোপা চ্যাম্পিয়ন কলম্বিয়া। ১২ নম্বর র‌্যাঙ্কিংধারী দলটি দীর্ঘ ২৩ বছর পর আবার এই আসরের ফাইনালে উঠে এসেছে। কোপার ইতিহাসে আর্জেন্টিনার এটি যেখানে ৩০তম ফাইনাল, সেখানে ‘লা ট্রাইকালার’ খ্যাত কলম্বিয়ার এটি তৃতীয় ফাইনাল। ১৯৭৫ সালে পেরুর কাছে হেরে রানার্সআপ হয়েছিল তারা। ফলে আর্জেন্টিনার বিরুদ্ধে কোপায় এই প্রথম ফাইনালে মুখোমুখি হচ্ছে কলম্বিয়া।

পাঁচ বছর ধরে অসাধারণ ছন্দে আছে আর্জেন্টিনা। ২০১৯ সালের ২ জুলাই কোপার সেমিতে ব্রাজিলের কাছে হারার পর থেকে এ পর্যন্ত তারা মোট ৬২ ম্যাচ খেলে মাত্র ২টিতে হেরেছে। ৫০ জয়ের পাশাপাশি ড্র করেছে ম্যাচে। তা ছাড়া ২০১৯-২০২২ পর্যন্ত টানা ৩৬ ম্যাচ অপরাজিতও (যা দ্বিতীয় সর্বোচ্চ) ছিল তারা। পক্ষান্তরে কলম্বিয়াও সাম্প্রতিক সময়ে আছে টপ ফর্মে। টানা ২৮ ম্যাচে অপরাজিত আছে তারা।

মজার ব্যাপার-আর্জেন্টিনার কাছে হেরেই (১-০, বিশ্বকাপ বাছাইপর্ব, ১ ফেব্রুয়ারি, ২০২২) না হারার যাত্রা শুরু করেছিল তারা! ফাইনাল খেলা উপভোগ করতে কলম্বিয়ার জনগণের জন্য সাধারণ ছুটি ঘোষণা করেছেন দেশটির সরকারপ্রধান গুস্তাভো পেত্রো। কলম্বিয়ান বিশ্বখ্যাত পপ গায়িকা শাকিরা ফাইনালে পারফর্ম করবেন। এজন্য খেলার বিরতির সময় বাড়িয়ে দেয়া হয়েছে। 
কলম্বিয়া ও আর্জেন্টিনা এ পর্যন্ত ৪২ বার একে অন্যের মুখোমুখি হয়েছে। যেখানে আর্জেন্টিনা জিতেছে ২৫ ও কলম্বিয়া জিতেছে ৯ ম্যাচে। বাকি ৮টি ম্যাচ ড্র হয়। কোপাতেও হেড টু হেডে এগিয়ে আর্জেন্টিনা। ১৫ বারের মোকাবিলায় ৯ বারই জিতেছে আর্জেন্টিনা। কলম্বিয়ার জয় মাত্র ৩টিতে, বাকি ৩টি ম্যাচ ড্র হয়। আর্জেন্টিনা ও কলম্বিয়ার দুই কোচই আর্জেন্টাইন। মজার ব্যাপার-কলম্বিয়ার কোচ নেস্তর লরেনৎসো।আর্জেন্টিনার ১৯৯০ সালের বিশ্বকাপ ফাইনালে খেলা দলটির সদস্য ছিলেন তিনি। ঘটনাচক্রে আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী কোচ লিওনেল স্কালোনি ও লিওনেল মেসির গুরুও বটে (২০০৬ বিশ্বকাপে নেস্তর ছিলেন সহকারী কোচ, স্কালোনি ও মেসি ছিলেন খেলোয়াড়)। লরেনৎসোর সঙ্গে স্কালোনির আরও একটি মিল আছে। দুজনই জাতীয় দলের হয়ে ১৩ নম্বর জার্সি পরে খেলেছিলেন!সোমবারের ম্যাচ খেলেই আন্তর্জাতিক ক্যারিয়ারের ইতি টানবেন আর্জেন্টিনার সুপারস্টার অ্যাঞ্জেল ডি মারিয়া।

সর্বশেষ
জনপ্রিয়