ঢাকা, মঙ্গলবার   ১৭ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ১ ১৪৩১

সেমিফাইনালে যেতে বাংলাদেশের সমীকরণ যেমন

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৪:৫২, ২৩ জুন ২০২৪  

সেমিফাইনালে যেতে বাংলাদেশের সমীকরণ যেমন

সেমিফাইনালে যেতে বাংলাদেশের সমীকরণ যেমন

আইসিসি টি-২০ বিশ্বকাপে সুপার এইটে নিজেদের প্রথম দুই ম্যাচ হেরে টুর্নামেন্ট থেকে প্রায় ছিটকে গিয়েছিল বাংলাদেশ। তবে অস্ট্রেলিয়ার বিপক্ষে আফগানিস্তানের ঐতিহাসিক জয়ে সেমিফাইনালের দৌড়ে ফিরেছে টাইগাররা। কিছু সমীকরণ মিললেই শান্ত-সাকিবদের দেখা যেতে পারে সেমিতে।

আজ কিংসটাউনের আর্নস ভ্যালে স্টেডিয়ামে আগে ব্যাট করে ৬ উইকেটে ১৪৮ রান সংগ্রহ করে আফগানিস্তান। জবাবে ১৯.২ ওভারে ১২৭ রানে গুটিয়ে যায় অস্ট্রেলিয়া। আফগানদের ঐতিহাসিক জয় ২১ রানে।  

এরই মধ্যে সুপার এইটের গ্রুপ ওয়ানে সব দলের দুটি করে ম্যাচ শেষ হয়েছে। যেখানে দুই জয়ে শীর্ষে ভারত। একটি করে জয় পেলেও রান রেটে এগিয়ে থেকে দুই অস্ট্রেলিয়া, তিনে আফগানিস্তান। কোনো ম্যাচ না জেতা বাংলাদেশ আছে টেবিলের তলানীতে। 

গ্রুপের শেষ রাউন্ডে ভারতের বিপক্ষে খেলবে অস্ট্রেলিয়া। আরেক ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ আফগানিস্তান। সেমিতে যেতে চাইলে বাংলাদেশকে ম্যাচটি বড় ব্যবধানে জিততে হবে। অন্যদিকে অস্ট্রেলিয়াকে হারতে হবে বড় ব্যবধানে।

এমনটা হলে ভারতের পয়েন্ট হবে ৬। আর বাংলাদেশ, অস্ট্রেলিয়া ও আফগানিস্তানের পয়েন্ট হবে সমান ২। তখন রান রেটে এগিয়ে থাকতে পারলেই সেমিতে খেলবে টাইগাররা। যা কঠিন হলেও অসম্ভব নয় মোটেও।

একনজরে বাংলাদেশের সমীকরণ অনেকটা এমন-

১- বড় ব্যবধানে আফগানিস্তানের বিপক্ষে নিজেদের জয়।
২- বড় ব্যবধানে ভারতের কাছে অস্ট্রেলিয়ার হার। যেন রান রেটে আফগানিস্তান ও অস্ট্রেলিয়ার চেয়ে এগিয়ে থাকা যায়।

তবে ভারতের বিপক্ষে অস্ট্রেলিয়া জিতলে শেষ ম্যাচ জিতলেও সেমিতে যেতে পারবে না বাংলাদেশ। তখন অবশ্য আফগানিস্তানের সামনে সুযোগ থাকবে। এ অবস্থায় গ্রুপের শেষ দুই ম্যাচের দিকে তাকিয়ে থাকবে দেশের সব ক্রিকেট সমর্থকরা। 

সর্বশেষ
জনপ্রিয়